ঢাকা মঙ্গলবার, আগস্ট ২০, ২০১৯

ফুটবলের কলঙ্ক ১৯৯০ (ভিডিও)

Spread the love

ফুটবলের ইতিহাসে অনেক ঘটনা রয়েছে। কিছু ঘটনা রয়েছে যা ইতিহাসে স্বর্নাক্ষরে লেখা রয়েছে। আবার রয়েছে কিছু কলঙ্কিত ইতিহাস যা ফুটবল বিশ্বে জেগে আছে কলঙ্কের দাগ হিসেবে।

ফুটবল ইতিহাসে কলঙ্কিত এই ইতিহাসগুলোর মধ্যে আর্জেন্টিনার নামটি যেন বেশ পরিচিত। ১৯৭৮ বিশ্বকাপ, ১৯৮৬ বিশ্বকাপের সাথে ১৯৯০ বিশ্বকাপেও রয়েছে আর্জেন্টিনার কলঙ্কিত ইতিহাস।

আজকের এই লেখার বিষয়টি ১৯৯০ সালের বিশ্বকাপের কথা নিয়ে।

টুর্নামেন্ট শুরুর আগে এই বিশ্বকাপে ব্রাজিল ছিল সবচেয়ে ফেবারিট। শুধু তাই নয়, দুঙ্গা, রোমারিও, বেবেতোর ব্রাজিল গ্রুপ পর্বে নিজেদের ফেবারিটের প্রমানও দেয়।

সেই বিশ্বকাপে ব্রাজিল দ্বিতীয় রাউন্ডে প্রতিপক্ষ হিসেবে পায় আর্জেন্টিনাকে। ম্যাচে ব্রাজিল নিশ্চিত ভাবেই জিতবে এমনটাই মনে করেছিল সবাই।

কিন্তু সবাইকে চমকে দিয়ে সেই্ ম্যাচটি আর্জেন্টিনা জিতে নেয় ১-০ গোলে। ম্যাচে ব্রাজিল তারকাদের পারফর্মেন্স ছিল অনেকটাই সন্দেহ জনক।

কিন্তু সেটা ব্রাজিল তারকাদের কোন দোষ ছিল না। কেননা, তারা জানতেই্ পারেনি তাদের সাথে কি হয়েছিল।

ম্যাচ শেষে ব্রাজিলের সব তারকাই বলেছিল, ম্যাচের চলার কিছুসময় পর থেকে তাদের ঘুম পাচ্ছিল। যার কারণে তারা ভালো করে পারফর্ম করতে পারেনি।

ম্যাচের মধ্যে ঘুম! অভিযোগ যখন উঠেছে তখন তো পরীক্ষা করতেই হয়। পরীক্ষা করে ধরা পড়ে আসল কাহিনী। ব্রাজিল তারকারা ম্যাচ চলার সময় যে পানি পান করেছিল সেখানেই ঘুমের ওষুধ মেশানো ছিল।

এই ঘটনার পর বিষয়টি স্বীকার করে নেয় আর্জেন্টিনার সেই দলের কোচ কার্লোস বিলার্দো। তিনি স্বীকার করেন যে ব্রাজিলিয়ান তারকাদের খেতে দেয়া পানির মধ্যে ঘুমের ওষুধ মেশানো ছিল।

গত বিশ্বকাপ অর্থাৎ ২০১৮ বিশ্বকাপের আগে পেরু তাদের বাছাই পর্বের শেষ ম্যাচটি খেলেছিল আর্জেন্টিনার বিপক্ষে। আর্জেন্টিনার মাটিতে হওয়ায় এই ম্যাচটি খেলতে আসার আগে নিজেদের দেশ থেকে পানি নিয়ে এসেছিল তারা।