ঢাকা মঙ্গলবার, আগস্ট ২০, ২০১৯

সোনার খাঁচায় বন্দি চার তারকা

Spread the love

সোনার খাঁচায় বন্দি আছে চার তারকা। আরেকটি মৌসুম যখন শুরু হওয়ার অপেক্ষায় তখন ফুটবল বিশ্বের আলোচিত এবং বড় চার তারকার ভাগ্য এখনো অনিশ্চিত।

নেইমার, পগবা, কৌতিনহো এবং গ্যারেথ বেল। এই চার তারকার কথাই বলা হচ্ছে। তারা আগামী মৌসুমে কোন ক্লাবে খেলবেন সেটা এখনো অনিশ্চিত। একই সাথে নিজেদের ক্লাবেও যেন অনেকটাই পরগাছার মত হয়ে আছেন।

গ্যারেথ বেল এবং কৌতিনহোর বিষয়টি যেমন, তাদের থেকে অন্যরকম হল পগবা এবং নেইমারের বিষয়টি।

গ্যারেথ বেল টটেনহাম ছেড়ে রিয়াল মাদ্রিদে এসেছিল। তখন তার পারফর্মেন্সে সবাই তাকে রিয়ালের পরের রাজা বলেছিল। কিন্তু সেই রাজা তকমাটা শেষ হতেও সময় লাগেনি। ইনজুরি আর ফর্মহীনতায় এখন রিয়াল মাদ্রিদে বোঝা তিনি।

জিদান এই বোঝা রাখতে চায় না। অন্যদিকে গ্যারেথ বেল যেতে চায় না। জিদানের কথায় পরিষ্কার যে গ্যারেথ বেল যেন রিয়ালে না থাকে। অন্যদিকে গ্যারেথ বেলের যে দাম, ওমন দামে কেউ কিনতেও আসছে না। আবার গ্যরেথ বেল প্রয়োজনে গলফ খেলে সময় কাটাতে রাজি কিন্তু রিয়াল ছাড়তে রাজি না। তাদের নাটকটাও তাই দেখতে হচ্ছে শেষ পর্যন্ত।

ফিলিপ কৌতিনহো আরেক আক্ষেপের নাম। লিভারপুলে সোনালী সময়টা পার করে অনেকটা যুদ্ধ করেই বার্সাতে এসেছেন। কিন্তু এসেই পড়েছেন বিপদে। একটা মৌসুম ভালো গেল। এরপরই হয়ে গেলে ব্রাত্য। তাকে বিক্রি করে এখন নেইমারকে কিনতে চায় বার্সা।

মুলত বার্সার সাথে খাপ খাইয়ে নিতে না পারা এবং সঠিক পজিশনে খেলার সুযোগ না পেয়ে এখন হারাতে বসেছে এই তারকা। তাকেও বার্সালোনা ছেড়ে দিতে চায়। আর প্লেয়িং টাইম পেতে সেও বার্সা ছাড়তে প্রস্তুত। এখন কেবল প্রয়োজন যোগ্য ক্লাবের যারা অন্তত ১০০ মিলিয়ন ইউরো খরচ করতে পারবে তার জন্য।

এই দুই তারকা থেকে আবার ভিন্ন অবস্থা নেইমারের। বার্সালোনা ছেড়ে দুই মৌসুম আগে পিএসজিতে যাওয়া নেইমার এবার যেকোন মূল্যে পিএসজি ছাড়তে রাজি। পিএসজি ছেড়ে আবারও বার্সায় আসতে চাচ্ছেন তিনি।

তবে পিএসজিও নাছোড় বান্দা। প্রথমে তাকে ছাড়তে রাজি ছিল না। এখন যদিও বা বিক্রি করতে রাজি, তাও বার্সার কাছে না। তাই নেইমারকে এখন দেখা যেতে পারে বার্সা, রিয়াল বা জুভেন্টাসেও। যাদের সাথে আলোচনা এগিয়ে যাবে, তাদেরই ঘরে দেখা যাবে নেইমারকে তা বলা-ই যায়।

তবে নেইমার যদি কেবল একবার বলে সে পিএসজিতেই থাকবে, তাহলে পিএসজি হয়তো পুনরায় ফুলের মালা দিয়েই তাকে বরণ করে নিবে।

নেইমারের মত অবস্থা পগবার। সেও ক্লাব ছাড়তে চায়। তার এজেন্ট কয়েকবার বলেছে পগবা ম্যানইউ ছেড়ে রিয়াল মাদ্রিদে আসতে চায়। কিন্তু এই ক্ষেত্রে ম্যানইউ আবার পিএসজির মত নাছোড় বান্দা। কোন ভাবেই পগবাকে ছাড়তে রাজি না।

যদিও বা ছাড়ার কিছু গুঞ্জন আছে, সেটাও বিশাল অংকের বিনিময়ে। একেবারে ১৮০ মিলিয়ন হলেই নাকি পগবাকে বিক্রি করবে ম্যানইউ। এত দামের কারণে কেউ আর ধারেও আসতে চাচ্ছে না।