ঢাকা সোমবার, সেপ্টেম্বর ২৩, ২০১৯

ভারতকে বড় ধাক্কা দিল আইসিসি

Spread the love

কর নিয়ে কাড়াকাড়ি যেন শেষ হচ্ছেনা ভারতীয় ক্রিকেট বোর্ড ও আইসিসির। ভারতে অনুষ্ঠিত ২০১৬ সালে টি-টুয়েন্টি বিশ্বকাপের সময় আইসিসির প্রায় ৩০ মিলিয়ন ডলার ক্ষতি হয়েছিল। ক্ষতি হয়েছিল বলার অর্থ হল, এই্ টাকা এখনো পায়নি আইসিসি।

কিন্তু আইসিসি এই টাকা ছাড়বে কেন? তাই এবার সেই ক্ষতিপূরণের জন্য কঠোর এক সিদ্ধান্ত নিতে যাচ্ছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। ক্ষতিপূরণ হিসেবে বিসিসিআইর রাজস্ব আয় থেকে নির্দিষ্ট একটা অঙ্ক কেটে নিতে চাইছে।

সাধারণত কোন দেশে টুর্নামেন্ট অনুষ্ঠিত হলে সেই টুর্নামেন্টের স্বার্থে প্রায় সব আর্থিক লেনদেনের কর মাফ করে দেয় সরকার। কিন্তু ভারতে অনুষ্ঠিত টি-টুয়েন্টি বিশ্বকাপের সময় সেটা করেনি ভারত সরকার। ফলে ৩০ মিলিয়ন ডলার ক্ষতি হয়ে যায় আইসিসির।

এ নিয়ে আইসিসির সঙ্গে তাদের দ্বন্দ্বটা গত কয়েক মাসে বেশ চরমে উঠেছে। করমুক্তি না দিলে ২০২১ টি২০ বিশ্বকাপ ও ২০২৩ বিশ্বকাপ ভারত থেকে সরিয়ে নেওয়ার হুমকিও দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা।

এদিকে আইসিসির এই হুমকি আবার ভালো ভাবে নেয়নি বিসিসিআই। তারা জানিয়েছে, যদি আইসিসি এমনটা করে তাহলে তারা আইনি লড়াইয়ে নামতে প্রস্তুত।

নাম প্রকাশে অনিচ্ছুক বিসিসিআইর এক কর্মকর্তা বলেছেন, ‘বিসিসিআইর রাজস্ব থেকে প্রায় ৪০.৫ মিলিয়ন মার্কিন ডলার কেটে রাখতে পারে আইসিসি, যা ভারতীয় বোর্ডের রাজস্ব আয়ের দশ শতাংশ। বর্তমান কর আইন পরিবর্তন করার ক্ষমতা বিসিসিআইর নেই। তবে আমরা এ ব্যাপারে আইসিসিকে অবগত করেছি। আমরা তো আর দেশের আইন অমান্য করতে পারি না। আইসিসি চেয়ারম্যান শশাঙ্ক মনোহরের এটা বেশ ভালোভাবেই বোঝা উচিত। কারণ, তিনি নিজেও বিসিসিআইর প্রেসিডেন্ট ছিলেন একটা সময়।