ঢাকা বৃহস্পতিবার, এপ্রিল ৯, ২০২০

শুভ জন্মদিন তামিম ইকবাল খান

বাংলাদেশ ক্রিকেটের উজ্জল নক্ষত্র এবং বাংলাদেশের সেরা ওপেনার তামিম ইকবাল খান। অভিষেকের পর থেকে এখন পর্যন্ত বাংলাদেশকে সার্ভিস দিয়ে যাচ্ছেন এই তারকা। ওপেনিং জুটিতে কারা খেলবে নির্বাচকরা এমনটা না ভেবে ভাবেন তামিমের সঙ্গে ওপেনিংয়ে কে নামবে।

বাংলাদেশের এই সেরা ওপেনারের আজ জন্মদিন। ১৯৮৯ সালের আজকের এই দিনে দুনিয়ার বুকে আসে চট্টগ্রামের এই তারকা।

এখন পর্যন্ত তিন ফরম্যাটেই বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান তামিমের। এক দশক ধরে প্রায় একই ধারাবাহিকতায় ব্যাট হাতে মুগ্ধতা ছড়িয়ে যাচ্ছেন এই বাঁ-হাতি ওপেনার।

চট্টগ্রামে বিখ্যাত খান পরিবারে জন্ম তামিমের। তার বাবার নাম ইকবাল খান, মা নুসরাত খান ইকবাল। ১৯৪৭ সালে দেশ বিভাগের সময় ভারতের উত্তর প্রদেশ থেকে বাংলাদেশে চলে আসেন তামিম ইকবালের দাদা। ক্রিকেট পরিবারেই জন্ম তামিমের।

চাচা আকরাম খান বাংলাদেশের হয়ে টেস্ট খেলেছেন। নেতৃত্বও দিয়েছেন দলকে। এখন আছেন বিসিবির গুরুত্বপূর্ণ পদে। তামিমের বড় ভাই নাফিস ইকবালও দেশের হয়ে টেস্ট খেলেছেন।

বাংলাদেশের হয়ে তামিম ইকবাল ৬০টি টেস্ট ম্যাচ খেলেছেন। রান করেছেন ৪ হাজার ৪০৫। সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ ২০৬। সেঞ্চুরি করেছেন ৯টি, ডাবল সেঞ্চুরি একটি এবং হাফসেঞ্চুরি ২৭টি।

ওয়ানডেতে ২০৭টি ম্যাচ খেলেছেন তিনি। রান করেছেন ৭ হাজার ২০২। সর্বোচ্চ রান ১৫৮ এবং সেঞ্চুরি করেছেন ১৩টি ও হাফসেঞ্চুরি করেছেন ৪৭টি।

টি-টুয়েন্টিতে ৭৮টি ম্যাচ খেলা তামিমের রান ১ হাজার ৭৫৮। ১টি সেঞ্চুরি ও ৭টি হাফসেঞ্চুরি করেছেন তিনি।

মাশরাফির অধিনায়কত্বের সময়টার ইতি ঘটার পর বাংলাদেশের ওয়ানডে দলের দায়িত্ব এখন তামিমের কাঁধেই দেয়া হয়েছে। দেশ সেরা এই ওপেনার বাংলাদেশকে আরও অনেক দূর নিয়ে যাবে সেটাই প্রত্যাশা। জন্মদিনে তার জন্য অনেক শুভেচ্ছা রইল স্পোর্টস প্রতিদিনের পক্ষ থেকে।