ঢাকা সোমবার, মে ২৫, ২০২০

বিশ্বকাপে আর্জেন্টিনা-ফ্রান্সের পারফর্মেন্স

বিশ্বকাপের নকআউট পর্বের ম্যাচ শুরু আজ থেকে। আর প্রথম দিনেই মুখোমুখি হচ্ছে সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও ফ্রান্স। বাংলাদেশ সময় রাত ৮ টায় শুরু হবে ম্যাচটি।

এদিকে এই ম্যাচের আগে আর্জেন্টিনার থেকে ফ্রান্সকেই এগিয়ে রাখছেন অনেকেই। শক্তি ও তুলনাতে আর্জেন্টিনার থেকে ফ্রান্স অনেকটা এগিয়েও আছে। ফ্রান্সের আছে শক্তিশালী রক্ষন, মাঝমাঠ ও আক্রমন ভাগ। সেই তুলনায় আর্জেন্টিনা কিছুটা পিছিয়ে। দলটির রক্ষন ও মাঝমাঠ নিয়ে চিন্তিত বেশি।

বিশ্বকাপে গ্রুপ পর্বের তিনটি ম্যাচে ফ্রান্স প্রতিপক্ষের জালে বল পাঠিয়েছে মাত্র ৩ বার। অষ্ট্রেলিয়ার বিপক্ষে তারা জিতেছে ২-১ গোলে। দুর্বল পেরুর বিপক্ষেও জিতেছে নুন্যতম ব্যবধান ১-০ গোলে। ডেনমার্কের বিপক্ষে তো গোলের দেখাই পায়নি দলটি। দলটিতে গ্রীজম্যান, এমবাপ্পে, ডেম্বেলে, পগবা, ফেকিরের মত তারকারা যেখানে গোলের জন্য হায় হুতাশ করছে সেখানে আর্জেন্টিনার বিপক্ষে কি করে সেদিকেই তাকিয়ে আছে ফুটবল বিশ্ব।

অন্য আর্জেন্টিনা গ্রুপ পর্বের তিনটি ম্যাচের মধ্যে প্রথম ম্যাচে আইসল্যান্ডের বিপক্ষে করেছে ড্র। যদিও ম্যাচটি আর্জেন্টিনাই ভালো খেলেছিল। তবে দ্বিতীয় ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে আর্জেন্টিনার কঙ্কল বেড় করে ছেড়েছে মড্রিচ রাকিটিচরা। আর তৃতীয় ম্যাচে আবার সেই কঙ্কালের গায়ে জামা কাপড় পড়িয়ে দিয়েছে মেসিরা।

এখন নিজেদের কঙ্কালে জামা কাপড় পড়িয়ে দেয়া মেসিরা ফ্রান্সের শক্তিশালী মিডফিল্ড আর ডিফেন্সকে কিভাবে পরাস্ত করেন সেটাই দেখার বিষয়।