ঢাকা সোমবার, মে ২৫, ২০২০

আর্জেন্টিনাকে এক হালী দিয়ে বিদায় করল ফ্রান্স

হালী খেয়ে আর্জেন্টিনার বিদায়ের মাধ্যমে রাশিয়া বিশ্বকাপের নক আউট পর্ব শুরু হলো। বিশ্বকাপের প্রথম নকআউট পর্বে আজ ফ্রান্সের কাছে ৪-৩ গোলে হেরে ট্রুনামেন্ট থেকে বিদায় নিল লিওনেল মেসিরা।

দ্বিতীয় রাউন্ডের শুরুতেই হাইভোল্টেজ ম্যাচ। এই ম্যাচে ভক্তদের উত্তেজনা ছিল চরম। আর সেই চরম উত্তেজনাপূর্ন ম্যাচে ক্ষনে ক্ষনে রং বদলানো পরিস্থিতিতে আর্জেন্টিনাকে ৪-৩ গোলে হারায় ফ্রান্স।

ম্যাচের শুরু থেকেই দুই দলই গোলের জন্য খেলতে থাকে। তেমনি একটি আক্রমনের সময় ম্যাচের ১৩ মিনিটে নিজেদের ডিবক্সে ফ্রান্স তারকা এমবাপ্পেকে ধাক্কা দিয়ে ফেলে দেন মার্কোস রোহো। আর সাথে সাথেই পেনাল্টির বাঁশি বাজান রেফারি। পাওয়া পেনাল্টি থেকে ফ্রান্সকে এগিয়ে দেন গ্রীজম্যান।

এরপর আর্জেন্টিনার পালা। গোল শোধে মরিয়া আর্জেন্টিনা সমতায় ফিরে ম্যাচের ৪১ মিনিটে। অ্যাঞ্জেল ডি মারিয়ার দর্শনীয় শটে ডিবক্সের বাইরে থেকে গোলটি করে ম্যাচে আর্জেন্টিনার প্রান ফিরিয়ে আনেন। প্রথমার্ধটি কাটে সমতাতেই।

দ্বিতীয়ার্ধের শুরুতেই এবার এগিয়ে যায় আর্জেন্টিনা। ম্যাচের ৪৮ মিনিটে গ্যাব্রিয়েল মার্সেদোর গোলে ২-১ গোলের লিড পায় মেসিরা। তবে এই গোলে কৃতিত্ব মেসির। তার শট মার্সেদোর পায়ে লেগে দিক পরিবর্তন হয়ে জালে জড়ায় ফ্রান্সের।

এরপর আর্জেন্টিনার উপর চেপে বসে ফ্রান্স। ম্যাচের ৫৭ মিনিটে বেনজামিন পাভার্ডের দারুন গোলে ম্যাচে সমতায় ফিরে ফরাসিরা। ডিবক্সের বাইরে থেকে অসাধারন শটে গোলটি করেন তিনি।

সমতায় ফেরার পর ৪ মিনিটের ঝড়ে ফ্রান্সকে জোড়া লিড এনে দেন এমবাপ্পে। ম্যাচের মাত্র ৬৮ মিনিটেই চার গোল হজম করায় ম্যাচের গতিপথ একরম তখনই নির্ধারন হয়ে যায়।

তবে যেটুকু সম্ভাবনা ছিল সেটা নিয়েই চেষ্টা করে আর্জেন্টিনা। আর চেষ্টার ফল পায় অতিরিক্ত সময়ে। অ্যাগুয়েরুর গোলে ব্যবধান করেন ৪-৩। অবশ্য এর মিনিট খানেক পরই সমতায় ফেরার শেষ সুযোগটি পেয়েছিল আর্জেন্টিনা। কিন্তু আর্জেন্টাইন তারকার শট বারপোষ্টের উপর দিয়ে চলে গেলে হেরেই ম্যাচটি শেষ করতে হয় মেসিদের।