ঢাকা শনিবার, ডিসেম্বর ৭, ২০১৯

হিন্দুদের বাড়িতে খাওয়া এবং বিয়েতে খাওয়া কি জায়েজ (ভিডিও)

Spread the love

আমাদের অনেক হিন্দু বন্ধু আছে এবং থাকতেই পারে। অনেক সময় দেখা গেল যে সেই হিন্দু বন্ধু তার বাড়িতে দাওয়াত দিতে পারে। তখন আপনি কি করবেন? তাদের বাড়িতে কি খাওয়া জায়েজ?

হিন্দু বা বিধর্মীদের তৈরি হালাল খাবার মুসলমানের জন্য খাওয়া জায়েয। আর প্রয়োজনে তাদের বাড়িতেও খানা খাওয়া জায়েয। তবে তাদের যবাইকৃত প্রাণীর গোশত খাওয়া হারাম।

কেননা,সূরা আনআমের ১১৮ নম্বর আয়াতে আল্লাহ তাআলা বিধান দিয়েছেন: অতঃপর যে জন্তুর উপর আল্লাহর নাম উচ্চারিত হয়, তা থেকে ভক্ষণ কর যদি তোমরা তাঁর বিধানসমূহে বিশ্বাসী হও। (আলমুহীতুল বুরহানী ৮/৬৯; ফাতাওয়া তাতারখানিয়া ১৮/১৬৬; ফাতাওয়া হিন্দিয়া ৫/৩৪৭; ফাতাওয়া সিরাজিয়া ৭৪)

দেবতার উদ্দেশ্যে উৎসর্গ করা খাবার এবং হারাম কিছু বাদে যেকোন খাবার খাওয়া যাবে। পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রেখে যে শুধু হিন্দু নয় যে কোন ধর্মের লোকের বাড়িতে খাওয়া জায়েজ আছে। তবে মনে রাখবেন তাদের দেবতার জন্য উৎসর্গ করা খাবার গুলো খেতে নিষেধ করা হয়েছে।

রাসূল (ছাঃ) ইয়াহূদী মহিলার হাদিয়া দেওয়া খাদ্য খেয়েছেন (আবুদাঊদ, মিশকাত হা/৫৯৩১)। তবে তাদের যবাই করা পশুর গোশত খাওয়া যাবে না।

এখন কথা হচ্ছে তাদের বিয়েতে কি খাওয়া যাবে? এখানে স্পষ্ট যে আপনি তাদের বাড়িতে যবাই করা পশুর গোশত খেতে পারবেন না। তাহলে বিয়েতে অবশ্যই আপনাকে তেমন কিছু খেতে হতেই পারে যা আপনার জন্য হারাম।