ঢাকা সোমবার, অক্টোবর ১৪, ২০১৯

এক সেঞ্চুরিতে অনেক রেকর্ড গড়লেন রোহিত

Spread the love

ভারত জাতীয় দলে টেস্টের জার্সি গায়ে দিয়ে ক্যারিয়ারে প্রথম বারের মত ওপেনিংয়ে নেমেছিলেন রোহিত। আর ওপেনিংয়ে নেমেই খেললেন অতিমানবীয় এক ইনিংস।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টে গতকাল ওপেনিংয়ে রোহিতের সাথে নেমেছিল মায়াঙ্ক আগারওয়াল। দুজনে মিলে কোন উইকেট না হারিয়েই ২০২ রান করেছিল গতকাল। বৃষ্টির কারণে পুরো দিনের খেলা হতে পারেনি।

সেখান থেকেই আজ আবারও ব্যাটিংয়ে নামে এই দুই তারকা। আর নেমে সেখান থেকেই শুরু করেন যেখানে আগের দিন শেষ করেছিলেন।

আজকে এই দুজন মিলে আরও ১১৫ রান যোগ করেন স্কোর বোর্ডে। এরমধ্যে সেঞ্চুরি তুলে নেন দুই ওপেনারই। কিন্তু যখন রোহিতের ডাবল সেঞ্চুরির সুবাস আসছিল তখনই আউট হন এই তারকা মহারাজের বলে স্ট্যাম্পিং হয়ে রোহিত ফিরেন ১৭৬ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে।

এই রান করার পথে বেশ কিছু রেকর্ড করেছেন রোহিত শর্মা। ভারতীয় ওপেনার হিসেবে টেস্টে সর্বোচ্চ ছক্কা মারার তালিকায় চলে এসেছেন তিনি। রোহিত এই ম্যাচে ৬টি ছক্কা মেরেছেন যা ভারতীয়দের মধ্যে ওপেনার হিসেবে চতুর্থ স্থানে বসিয়েছে তাকে।

সবচেয়ে বেশি ছক্কা মেরেছেন সিধু। ৮টি ছক্কা মেরেছেন তিনি। বিরেন্দর শেবাগ একবার ৭টি এবং একটা ছয়টি মেরেছেন। এরপরই আছে রোহিত শর্মা।

ভারতের ওপেনিং জুটিতে সর্বোচ্চ রানের তালিকাতেও স্থান করে নিয়েছে রোহিত-মায়াঙ্কের এই জুটি। তাদের ৩১৭ রানের জুটিটি ভারতের তৃতীয় সর্বোচ্চ ওপেনিং জুটির রেকর্ড।

তবে এটা তৃতীয় হলেও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতের সর্বোচ্চ রানের জুটি এটি। এই প্রথম প্রোটিয়াদের বিপক্ষে ওপেনিংয়ে ৩০০ এর বেশি রানের জুটি গড়ল ভারত।

রোহিত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ৬ টেস্ট ম্যাচে রান করেছিলেন সর্বসাকুল্যে ১৪৯। সেখানে আজকে এক ইনিংসেই করলেন ১৭৬ রান।