ইসরায়েলি প্রতিপক্ষ হওয়ায় মাঠেই নামেনি সুদানি প্লেয়ার

টোকিও অলিম্পিক ইসরায়েলকে বয়কটের অনন্য নজির স্থাপন করছেন মুসলিম ক্রীড়াবিদরা। জুডো ইভেন্টে ইসরায়েলি প্রতিপক্ষের বিপক্ষে খেলার চেয়ে অলিম্পিক থেকে সরে যাওয়াই শ্রেয় হিসেবে বেছে নিয়েছেন তারা।

প্রথমে আলজেরিয়ান জুডোকা ফেথি নওরিন আর এবার সুদানের মোহাম্মদ আব্দুল রাসুল নিজের নাম প্রত্যাহার করে নিয়েছে অলিম্পিকের জুডো ইভেন্ট থেকে। দুজনেরই কারণ অভিন্ন।

সোমবার জুডো ৭৩ কেজি ইভেন্টে রাউন্ড অব ৩২-এ ইসরায়েলের তোহার বুটবুলের বিপক্ষে নামতে হতো আব্দুল রাসুলকে। কিন্তু ইসরায়েলকে বয়কটের অংশ হিসেবে বুটবুলের বিপক্ষে না খেলার সিদ্ধান্তই নিয়েছেন এ সুদানি জুডোকা।

তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনো সিদ্ধান্ত বা মন্তব্য করেনি আন্তর্জাতিক জুডো ফেডারেশন। কী কারণে আব্দুল রাসুল খেলেননি তা-ও আনুষ্ঠানিকভাবে জানা যায়নি।

তবে দ্য গার্ডিয়ানসহ বিশ্বখ্যাত সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, ইসরায়েলি প্রতিপক্ষের সঙ্গে খেলতে হবে দেখেই রাউন্ড অব ৩২-এ নামেননি আব্দুল রাসুল। এ বিষয়ে সুদানের অলিম্পিক অফিসিয়ালরাও মুখ খোলেনি।

এদিকে গত শনিবার বুটবুলের বিপক্ষে ম্যাচ পড়ায় তা খেলতে রাজি হননি আলজেরিয়ার জুডো ফেথি নওরিন। যে কারণে আন্তর্জাতিক জুডো ফেডারেশন তাদের ফেথি ও তার কোচকে নিষেধাজ্ঞা দিয়েছে।

Related posts