পর্তুগাল স্পেন ইতালি সহ বিশ্বকাপ থেকে বাদ পড়তে পারে যারা

ইউরোপের বিশ্বকাপ বাছাই পর্বের একেবারে শেষ দিকে এসে উপস্থিত হয়েছে দলগুলো। ইতোমধ্যে জার্মানী এবং ডেনমার্ক বিশ্বকাপ খেলা নিশ্চিত করেছে। বিশ্বকাপ নিশ্চিত করার দ্বাড় প্রান্তে আছে কয়েকটি দল।

তবে বিশ্বকাপে যোগ্যতা অর্জন নিয়ে বেশ কঠিন অবস্থাতেও আছে কয়েকটি জায়ান্ট দল। তারা কারা এবং বিশ্বকাপে সরাসরি খেলা নিশ্চিত করতে হলে তাদের কি করতে হবে?

এ গ্রুপের লড়াইটা হচ্ছে পর্তুগাল এবং সার্বিয়ার মধ্যে। ইতোমধ্যে ৭ ম্যাচ খেলে ১৭ পয়েন্ট নিয়ে গ্রুপে শীর্ষে আছে সার্বিয়া। কিন্তু ৬ ম্যাচ খেলে ১৬ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছে পর্তুগাল। পর্তুগাল হয়তো সপ্তম ম্যাচটিতে জিতলেই উঠে যাবে শীর্ষে। কিন্তু শেষ ম্যাচটিতেই তারা মুখোমুখি হবে সার্বিয়ার। ওই ম্যাচের জয-পরাজয়ই নির্ধারণ করে দিতে পারে পর্তুগাল-সার্বিয়ার ভাগ্য।

বি গ্রুপে স্পেনও আছে বিপদে। ৬ ম্যাচ শেষে তারা ১৩ পয়েন্ট নিয়ে আছে তালিকার দুই নম্বরে। সমান ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে সুইডেন। এখানেও এই দুই দল একটি ম্যাচে মুখোমুখি হবে। সেই ম্যাচটিই গড়ে দিতে পারে দুই দলের ভাগ্য।

সি গ্রুপে ইতালি-সুইজারল্যান্ডের হিসাবও একই রকম। ৬ ম্যাচ শেষে উভয় দলেরই পয়েন্ট ১৪। গোল ব্যবধানে এগিয়ে শীর্ষে ইতালি। এই দুই দলের মধ্যে একটি ম্যাচ রয়েছে যা গড়ে দিতে পারে ভাগ্য।

জি গ্রুপে দুর্দান্ত ছন্দে আছে নেদারল্যান্ড। ৮ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে তারা। কিন্তু তাদের পেছন পেছন ছুটছে নরওয়ে। ৮ ম্যাচে তাদের পয়েন্ট ১৭। তাই শেষ ম্যাচের আগে পাল্টে যেতে পারে অনেক কিছুই।

গত বিশ্বকাপের ফাইনালিষ্ট ক্রোয়েশিয়াও আছে বিপদে। এইচ গ্রুপে ৮ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে তারা আছে দুই নম্বরে। সমান ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রাশিয়া। আর দুটি করে ম্যাচ বাকি এই গ্রুপে।

আই গ্রুপে ইংল্যান্ডের উপর চোখ রাঙাচ্ছে পোল্যান্ড। ৮ ম্যাচ শেষে ইংল্যান্ডের পয়েন্ট ২০। সমান ম্যাচে পোল্যান্ডের পয়েন্ট ১৭। ইংল্যান্ড হোঁচট খেলে এবং পোল্যান্ড জয় পেতেই থাকলে উল্টো হয়ে যেতে পারে পয়েন্টের হিসাব।

Related posts