এক দুঃখী রাজপুত্রের জন্মদিন

ব্রাজিল জাতীয় দলের লেফট উইংয়ে রয়েছে বিশ্বের অন্যতম সেরা তারকা নেইমার জুনিয়র। সেই একই পজিশনে নেইমার না থাকার পরও এভারটন এসে দায়িত্ব নিয়ে ব্রাজিলকে জেতালেন কোপা আমেরিকা ২০১৯। এই লেফট উইংয়েই এখন তৈরি হচ্ছে আরেক বিস্ময় তারকা ভিনিসিয়াস জুনিয়র।

কিন্তু কোন দলের একটি অংশ যদি শক্তিশালী হয় তখন অন্য অংশটিও শক্তিশালী হওয়া লাগে আক্রমনের জন্য। কেননা একটি অংশ যদি শক্তিশালী হয় তাহলে ওই অংশটি আটকে দিলে আক্রমন কমে যায় অনেকটাই। ব্রাজিলেরও হয়েছে সেটাই।

ব্রাজিলের লেফট উইং যেমন নেইমারের জন্য নির্ধারিত, তেমনি ভাবে রাইট উইংয়ে এখনো কোন তারকাই নিজের পজিশন হিসেবে প্রতিষ্ঠিত করতে পারেনি। তবে একজনের সম্ভাবনা ছিল। তিনি হচ্ছেন ডগলাস কস্তা।

জুভেন্টাসে খেলেন এই উইঙ্গার। যেমন তার গতি, তেমনি ড্রিবলিং। অনেকেই কস্তাকে ব্রাজিল দলের দ্বিতীয় নেইমারও বলত। সেটার জন্য যথেষ্ট কারণও ছিল।

কিন্তু হায়, এই দ্বিতীয় নেইমার আবার নেইমারের মত নয়। তাকে যে দলে পাওয়া-ই যায় না। পাওয়া যাবেই বা কিভাবে? তার তো অধিকাংশ সময়ই কাটে ইনজুরির সঙ্গে লড়াই করে।

ডগলাস কস্তা হতে পারতেন ব্রাজিলের অন্যতম সেরা একজন তারকা। হতে পারতেন নেইমারের মতই একজন নির্ধারিত তারকা। কিন্তু তার এই তারকা হওয়ার পেছনে একমাত্র বাধা হয়ে আসে ইনজুরি।

ইনজুরি থেকে ফিরেছেন, অনুশীলন করলেন, একটি ম্যাচ খেলতে নামলেন। আবারো ইনজুরিতে আক্রান্ত হলেন। অথবা কয়েকটি ম্যাচ খেললেন, ফের ইনজুরি এসে তাকে গ্রাস করে নিল- এভাবেই চলছে তার ক্যারিয়ার।

কিছুদিন আগেই কস্তা এক সাক্ষাৎকারে জানিয়েছেন, নিজের ইনজুরি নিয়ে নিজেই এতটা বিরক্ত যে এখন খেলা ছাড়ার কথাই নাকি তিনি ভাবছেন।

সুস্থ কস্তা জুভেন্টাসের অন্যতম সেরা একজন তারকা। কিন্তু তার সার্ভিসটাই তো ঠিকমত পাচ্ছে না ক্লাবটি। সেজন্য এবার তাকে বিক্রি করে দিতে চায় জুভেন্টাস। একমাত্র ইনজুরির কারণেই এখন জুভেন্টাস তাকে রাখতে চাচ্ছে না। অথচ তিনি হতে পারতেন দলের অন্যতম সেরা স্তম্ভ্য। এই ইনজুরির কারণেই তার জায়গা হয়না ব্রাজিল দলেও। ইনজুরি একটা প্লেয়ারের ক্যারিয়ার কতটা খারাপ করে দিতে পারে সেটা হয়তো কস্তা খুব ভালো করেই বুঝতেছে।

আজ এই তারকার জন্মদিন। ১৯৯০ সালের আজকের এই দিনে ব্রাজিলে জন্মগ্রহন করেন এই তারকা। তার আগামী দিনের জন্য রইল শুভ কামনা।

Related posts

Leave a Comment