নিউজিল্যান্ডকে উড়িয়ে ইতিহাস গড়ল বাংলাদেশ

বাংলাদেশ এবং নিউজল্যান্ডের মধ্যকার টেস্ট সিরিজের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়ে ইতিহাস রচনা করেছে বাংলাদেশ। নিউজিল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত এই ম্যাচে স্বাগতিকদের ৮ উইকেটের ব্যবধানে হারিয়েছে টাইগাররা।

সিরিজের প্রথম টেস্টে টস হেরে ব্যাটিং করতে নেমে ৩২৮ রান তুলেছিল নিউজিল্যান্ড। দলের পক্ষে কনওয়ে সর্বোচ্চ ১২২ রান করেছিলেন। এছাড়া উইলি ইয়ং ৫২ এবং হেনরি নিকোলস করেছিলেন ৭৫ রান।

বাংলাদেশের পক্ষে শরিফুল ইসলাম এবং মেহেদী হাসান ৩টি করে উইকেট শিকার করেন। এছাড়া মুমিনুল ২টি এবং এবাদত হোসেন ১টি উইকেট লাভ করেন।

জবাবে নিজেদের প্রথম ইনিংসেই ম্যাচের আধিপত্য নিজেদের করে নেয় বাংলাদেশ। ৪৫৮ রান করে অতিথিরা। বাংলাদেশের এই বড় সংগ্রহের পথে অর্ধশতক আসে ৪টি।

ওপেনার জয় ৭৮ রান করেন। তিনে নামা শান্ত করেন ৬৪ রান। চার নম্বরে নামা মুমিনুল হক ৮৮ রান করেন। ৬ নম্বরে নামা লিটন দাস করেন ৮৬ রান। এছাড়া মেহেদী হাসান করেন ৪৭ রান।

নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট ৪টি এবং ওয়াগনার ৩টি উইকেট লাভ করেন। সাউদি নেন ২টি উইকেট।

বাংলাদেশের থেকে ‌১৩০ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিং শুরু করে নিউজিল্যান্ড এবং এবাদত হোসেন রাহীর বোলিং তান্ডবে মাত্র ১৬৯ রানেই শেষ হয় তাদের দ্বিতীয় ইনিংস।

এই ইনিংসে নিউজিল্যান্ডের ইয়ং সর্বোচ্চ ৬৯ রান করেন। দ্বিতীয় সর্বোচ্চ ৪০ রান করেন রস টেলর। বাকিরা সবাই ছিল আসা যাওয়ার মিছিলে।

বাংলাদেশের পক্ষে এবাদত হোসেন ৬টি এবং তাসকিন আহমেদ ৩টি উইকেট শিকার করেন।

বাংলাদেশের সামনে জয়ের জন্য লক্ষ্য দাঁড়ায় ৪০ রানের। এই রান তাড়া করতে নেমে ১৬.৫ ওভারে ২ উইকেট হারিয়েই জয়ের বন্দরে পৌছে যায় বাংলাদেশ। আর সেই সঙ্গে গড়া হয় ইতিহাস।

নিউজিল্যান্ডের মাটিতে যেকোন ফরম্যাট মিলিয়ে এটা বাংলাদেশের প্রথম জয়। টেস্টে শীর্ষ পাঁচে থাকা কোন দলকে এই প্রথম অ্যাওয়ে ম্যাচে হারালো বাংলাদেশ।

Related posts