শ্রীলঙ্কাকে নিয়ে যা বললেন রিয়াদ

দলের প্রয়োজনে যেকোনো যায়গায় ব্যাটিং করতে রাজি বাংলাদেশ দলের অলরাউন্ডার মাহমুদুল্লাহ রিয়াদ। সদ্যই ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগ শেষে দেশে ফিরেছিলেন এই ক্রিকেটার। দুদিনের মাথায় এশিয়া কাপে অংশ নিতে পাড়ি জমিয়েছেন আরব আমিরাতে।

এই ক্রিকেটার দেশ ছাড়ার আগে জানিয়েছেন পেশাদারিত্বের সামনে রিলাক্স হওয়ার সুযোগ নেই। এই ব্যস্ত সূচির মাঝেও এশিয়া কাপে নিজের সেরাটা দিতে মুখিয়ে আছেন মাহমুদুল্লাহ। এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কার মোকাবেলা করবে বাংলাদেশ দল।

মাহমুদুল্লাহ জানিয়েছেন লঙ্কানরা বাংলাদেশ দলের ভালোই চেনা। চলতি বছরের শুরুতেই তাদের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজ খেলেছে টাইগাররা। তারপর টেস্ট ও টি-টুয়েন্টি সিরিজ খেলেছে দুই দল। এরপর শ্রীলঙ্কা সফরে গিয়ে নিদাহাস ট্রফিতে অংশ নিয়েছে টাইগাররা। তাই লঙ্কানদের বিপক্ষে ম্যাচের আগে ভাবনার কিছু দেখছেন না তিনি।

‘ব্যাটিং পজিশনের কথা বলবো, আমি আসলে দলের জন্য খেলি। দল যখন যেখানে আমাকে খেলাবে আমি সেখানে খেলতেই প্রস্তুত। রিলাক্স হওয়ার কোনো সুযোগ নেই। আফগানিস্তানের বিপক্ষে বা যে কোনো দলের বিপক্ষে আমাদের সেরাটাই খেলতে হবে। সব দলই আমাদের কাছে সমান। শ্রীলঙ্কার একটু অ্যাডভান্টেজ থাকবে। কারণ তারা সেখানে খেলে। কিন্তু আমরা তাদেরকে খুব ভালো করে চিনি। তারাও আমাদের চিনে।’

টাইগার অলরাউন্ডার মাহমুদুল্লাহ রিয়াদ জানিয়েছেন এশিয়া কাপে সবশেষ ওয়েস্ট ইন্ডিজ সফরই তাদের অনুপ্রেরণা। ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট সিরিজ হারলেও, ওয়ানডে ও টি-টুয়েন্টি সিরিজ নিজেদের করে নিয়েছে বাংলাদেশ দল।

তাছাড়া গত দুই এশিয়া কাপের আসরেরই ফাইনাল খেলেছে বাংলাদেশ দল। এটাও আসন্ন আসরে আত্মবিশ্বাস যোগাবে বলে বিশ্বাস মাহমুদুল্লাহর।

‘যদি আত্মবিশ্বাসের কথা বলি, আমরা দল হিসেবে খুব ভালোভাবে যাচ্ছি আমার মনে হয়। কারণ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ সিরিজে খুব ভালো ক্রিকেট খেলে আমরা সিরিজ জিতেছি। আর এশিয়া কাপের কথা যদি বলি, গত এশিয়া কাপটা আমাদের ভালো গেছে। আমরা দুইটা এশিয়া কাপের ফাইনাল খেলেছি।’

এশিয়া কাপের আসরে প্রতিটি ম্যাচই গুরুত্বপূর্ণ বাংলাদেশ দলের জন্য। এটা চিন্তা করেই মাঠে নামবে টাইগাররা। তবে বাংলাদেশের কপালে চিন্তার ভাঁজ ফেলে দিতে পারে আরব আমিরাতের প্রচন্ড গরম। তবে সেখানে বাংলাদেশ দ্রুতই মানিয়ে নেয়ার চেষ্টা করবে বলে জানালেন মাহমুদুল্লাহ।

‘প্রতিটি ম্যাচই তাই আমাদের জন্য গুরুত্বপূর্ণ, প্রতিটি ম্যাচেই আমাদের ভালো ক্রিকেট খেলতে হবে। এভাবে চিন্তা করেই আমরা মাঠে নামবো। আরব আমিরাতের কন্ডিশন একটু কম বা বেশি, আমাদের মতোই। কিন্তু গরমটা অনেক গুরুত্বপূর্ণ হবে। কিন্তু আমরা পেশাদার ক্রিকেটার। আমাদের মানিয়ে নিতে হবে।’

Related posts

Leave a Comment