বিশ্বরেকর্ড গড়ার প্রান্তে সাকিব আল হাসান

চোট কাটিয়ে এশিয়া কাপের পর ওয়ানডে দলে আবারো ফিরেছেন সাকিব। আর এই সিরিজে আরও একটি বিশ্বরেকর্ড গড়ার হাতছানি তার সামনে।

টেস্ট সিরিজে দ্রুততম ৩০০০ রান ও ২০০ উইকেট পাওয়ার রেকর্ড গড়েন সাকিব। ৫৪ টেস্টে এই রেকর্ড অর্জন করার পথে লিজেন্ডারি অলরাউন্ডার ইয়ান বোথামকে পিছে ফেলেন সাকিব। এবার ওয়ানডে সিরিজেও এমন এক অর্জনের দুয়ারে অপেক্ষমান সময়ের অন্যতম সেরা এ অলরাউন্ডার।

ওয়ানডেতে ৫০০০ রান ও ২৫০ উইকেট আছে মাত্র ৪ জন খেলোয়াড়ের। তারা হচ্ছেন জ্যাক ক্যালিস, শহীদ আফ্রিদি, সনাথ জয়সুরিয়া ও আব্দুল রাজ্জাক। সাকিবের ওয়ানডেতে ৫০০০ রান হয়েছে অনেক আগেই। তবে ২৫০ উইকেট পূরণ হতে এখনো ৬টি উইকেট দরকার।

৬টি উইকেট পেলেই এই ক্লাবে পঞ্চম সদস্য হিসেবে প্রবেশ করবেন সাকিব। তবে শুধু প্রবেশই নয়, প্রায় নিশ্চিতভাবে বলা যায় দ্রুততম সদস্য হিসেবেই নাম লেখাতে যাচ্ছে এ অর্জনে। দক্ষিণ আফ্রিকান কিংবদন্তী ক্রিকেটার জ্যাক ক্যালিসের দরকার পড়েছিল ২৫৯ ম্যাচ এই ক্লাবে প্রবেশের জন্য। মাতারা হ্যারিকেন খ্যাত শ্রীলঙ্কান অলরাউন্ডার সনাথ জসুরিয়া এতালিকায় নাম লিখিয়েছিলেন ২৬৫ ম্যাচ। আর পাকিস্তানি তারকা শহীদ আফ্রিদি ২৪৯ ম্যাচ ও তারই সতীর্থ আব্দুল রাজ্জাক এই ক্লাবে প্রবেশ করেন ২৫৮ ম্যাচে।

তাদের তুলনায় সাকিব ওয়ানডে খেলেছেন অনেক কম। তারকা এই অলরাউন্ডার এই পযর্ন্ত ১৯২টি ওয়ানডে খেলেছেন। অর্থাৎ তার দ্রুততম খেলোয়াড় হিসেবে এই ক্লাবে প্রবেশ করতে ৫৭ ওয়ানডেতে ৬টি উইকেট লাগবে। উইন্ডিজ সিরিজে ৩ ওয়ানডেতে ৬টি উইকেট পেয়ে গেলে দেশের মাটিতেই এই রেকর্ড গড়তে পারবেন সাকিব।

Related posts

Leave a Comment