আগামী ক্লাসিকোতে বার্সা জিতলে হবে অঘটন

স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ এবং বার্সালোনার মধ্যকার আরও একটি হাইভোল্টেজ লড়াই দেখার অপেক্ষায় ফুটবল বিশ্ব। আগামী ১২ জানুয়ারী মুখোমুখি হতে যাচ্ছে স্পেনের দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল। এই ম্যাচের আগে ফেবারিটের আসনে আছে কারা সেটাই জানা যাক:

স্প্যানিশ লা লিগায় চলতি মৌসুমে স্প্যানিশ দুই জায়ান্ট রিয়াল মাদ্রিদ এবং বার্সালোনা পথ চলছে ভিন্ন ভাবে। রিয়াল মাদ্রিদ যেখানে উড়ছে, বার্সালোনা সেখানে পথ চলছে হোঁচট খেয়ে খেয়ে।

লা লিগা ২০২১-২২ মৌসুমে পয়েন্ট টেবিলের শীর্ষে আছে রিয়াল মাদ্রিদ। চলতি মৌসুমে ২১ ম্যাচ শেষে তাদের অর্জন ৪৯ পয়েন্ট। বিপরীতে বার্সালোনা আছে ৬ নম্বরে। ২০ ম্যাচ শেষে তাদের পয়েন্ট ৩২।

রিয়াল মাদ্রিদ এবং বার্সালোনার মধ্যকার পয়েন্টের ব্যবধান ১৭। বিশাল ব্যবধানে পিছিয়ে পরা বার্সালোনার চলতি মৌসুমে শিরোপা জয়ের সম্ভাবনা নেই বললেই চলে।

বার্সার লড়াই এখন শীর্ষ চারে জায়গা করে নেয়ার লড়াই। কেননা, চারে জায়গা করে নিতে না পারলে আগামী মৌসুমে চ্যাম্পিয়নস লিগে খেলা হবে না তাদের।

শুধু কি তাই? চলতি মৌসুমে বার্সালোনা লা লিগায় যে ২০টি ম্যাচ খেলেছে এই ২০ ম্যাচে তারা গোল করেছে ৩১টি, বিপরীতে হজম করেছে ২৩টি। গোল ব্যবধান মাত্র ৮।

অন্যদিকে রিয়াল মাদ্রিদ ২১ ম্যাচে গোল করেছে ৪৫টি এবং গোল হজম করেছে ১৮টি। দুই দলের এই পরিসংখ্যান থেকেই বুঝা যাচ্ছে যে, রিয়াল মাদ্রিদের তুলনায় আক্রমন ভাগ এবং ডিফেন্সে উভয় দিক থেকেই অনেকটা এগিয়ে আছে রিয়াল মাদ্রিদ।

চলতি মৌসুমে লা লিগায় যে দুজন প্লেয়ারের গোল সবচেয়ে বেশি তারা হচ্ছে বেনজামা এবং ভিনিসিয়াস। বেনজামার ১৭ গোল এবং ভিনিসিয়াসের গোল ১২টি। সর্বশেষ ম্যাচে উভয়েই জোড়া গোল করেছেন।

তাই স্প্যানিশ সুপার কাপের সেমিফাইনালের এই এল ক্লাসিকোতে দুই দলের মুখোমুখি হওয়ার আগে বার্সালোনার থেকে অনেকটাই এগিয়ে আছে রিয়াল মাদ্রিদ এবং সেটা সব দিক থেকেই। তাই এল ক্লাসিকোতে নিশ্চিত ভাবেই ফেবারিট রিয়াল মাদ্রিদ এবং বার্সালোনা যদি এই ম্যাচে জিততে পারে তাহলে সেটা হবে তাদের জন্য বড় অর্জন এবং একই সঙ্গে সেটা হবে অঘটনও।

Related posts