আসলেন, দেখলেন, চলে যাচ্ছেন

২০২২ বিশ্বকাপ বাছাই পর্বের অংশ হিসেবে চলতি মাসে দুটি ম্যাচ খেলেছিল ব্রাজিল। এই দুটি ম্যাচের মধ্যে প্রথমটি ছিল ভেনিজুয়েলার বিপক্ষে এবং দ্বিতীয়টি উরুগুয়ের বিপক্ষে।

দুই ম্যাচের সর্বশেষটি আজ সকালে অনুষ্ঠিত হয়েছে যেখানে ব্রাজিল ২-০ গোলে হারিয়েছে শক্তিশালী উরুগুয়েকে। ম্যাচে একটি করে গোল করেন আর্থার ও রিচার্লিশন।

তবে সবচেয়ে অবাক করা বিষয় ছিল রিয়াল মাদ্রিদ তরুণ ভিনিসিয়াস জুনিয়রকে এই দুটি ম্যাচের কোনটিতেই ব্যবহার করেননি ব্রাজিল কোচ। একাদশে তো নয়ই, বদলি হিসেবেও নয়।

ব্রাজিলের মত দলে এমনিতেই জায়গা পাওয়া কঠিন। সেখানে প্রতিটা পজিশনে খেলার জন্য অনেক তারকা সুযোগের অপেক্ষায় আছে। তারউপর ভিনিসিয়াসের পজিশনে নেইমার এবং এভারটন রয়েছে। যদিও এবার নেইমার ছিল না এবং টিটে এভারটনকেও সেখানে ব্যবহার করেনি, ব্যবহার করেছেন রিচার্লিশনকে।

তাই যেখানে পরিক্ষিত এভারটনের উপরই আস্থা রাখতে পারেননি সেখানে নতুন ভিনিসিয়াসের উপর আস্থা রাখবেন এমনটা ভাবাও কঠিন। শেষ পর্যন্ত সেটাই হল।

২০১০ বিশ্বকাপে নেইমারকে দলে নেয়ার দাবী উঠেছিল। তখন ব্রাজিলেরই সাবেক এক তারকা বলেছিলেন, নেইমারকে না খেলানো হোক, তাকে দলের সঙ্গে রেখে জাতীয় দলের পরিবেশ বুঝার সুযোগ দেয়া হোক। টিটে হয়তো ভিনিসিয়াসের মত তরুণদের সঙ্গে এই কাজটিই করছেন। তাদের জাতীয় দলের সঙ্গে রেখে অভিজ্ঞতা অর্জনের সুযোগ করে দিচ্ছেন।

Related posts

Leave a Comment