রোনালদোকেই মিস করছে জিদান

রাফায়েল বেনিতেজ বরখাস্ত হওয়ার পর রিয়াল মাদ্রিদের কোচ হয়ে আসেন জিনেদিন জিদান। তখন রিয়ালের অবস্থা যাচ্ছেতাই। পয়েন্ট টেবিলে অবস্থাও ভালো নয়।

কিন্তু এই রিয়াল মাদ্রিদকে সেবার লিগ শিরোপা জেতাতে না পারলেও জিতিয়েছিলেন চ্যাম্পিয়নস লিগ শিরোপা। পরের বছর, তারও পরের বছর- সব মিলিয়ে টানা তিনটি চ্যাম্পিয়নস লিগ শিরোপা জেতান মাত্র আড়াই বছরে। লিগেও সফলতা দেখান। সব জায়গাতেই তখন রিয়ালের জয়জয়কার।

অথচ সেই জিদান যখন দ্বিতীয় মেয়াদে রিয়ালের দায়িত্ব নিলেন তখন অবস্থা ভিন্ন। হ্যা, দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নেয়ার পর প্রথম মৌসুমে লা লিগা শিরোপা জিতিয়েছিলেন। কিন্তু এই মৌসুমে তো অবস্থা খুবই খারাপ। যাচ্ছেতাই ভাবে পয়েন্ট হারাচ্ছে তারা।

সর্বশেষ অ্যাতলেটিকো বিলবাওয়ের বিপক্ষে হেরে বিদায় নিয়েছে স্প্যানিশ সুপার কাপ থেকে। সব মিলিয়ে দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নেয়ার পর মোট ৮৭ টি ম্যাচে রিয়ালের কোচ ছিলেন জিদান যেখানে হেরেছে ১৭টি ম্যাচ। আর প্রথম আড়াই বছরে ১৪৯ ম্যাচে হেরেছিল মাত্র ১৬টি ম্যাচ।

কিন্তু কেন হচ্ছে এমনটা? উত্তরটা ক্রিশ্চিয়ানো রোনালদো নয় তো? প্রথম মেয়াদে দায়িত্ব নেয়ার সময় জিদানের দলে ছিল একজন রোনালদো যিনি রিয়ালকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে টেনে নিয়েছেন। গোলের পর গোল করেছেন। ম্যাচের পর ম্যাচ একক নৈপুন্যে জিতিয়েছেন। এক গোল হজম করলে দুই গোল দিয়ে ম্যাচ জিতিয়েছেন।

কিন্তু এখন? এখন রিয়াল মাদ্রিদ জিততেই ১-০, ২-১ বা ২-০ গোলে। আর প্রথমে গোল হজম করলে তো কথাই নেই, জয় পেতেই ঘাম ছুটে যায়। কিন্তু কেন হচ্ছে এমনটা? রোনালদো না থাকার জন্য?

Related posts

Leave a Comment