গল্প ও কবিতা লেখার মাধ্যমে সাড়া ফেলছেন সাংবাদিক শাহজাদা সেলিম রেজা

শাহজাদা সেলিম রেজা নামেই পরিচিত। ভালো লাগা আর ভালোবাসা থেকে বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার পাশাপাশি সাংবাদিকতা শুরু করেন। তবে এই ভালো লাগা বিশ্ববিদ্যালয় জীবনের আরও আগে থেকে। এইচএসসি পড়ার সময় সাংবাদিকতার আগ্রহ স্পষ্ট ফুটে উঠে তার মধ্যে। বর্তমানে দেশের প্রথম সারির বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভি’র অনলাইন নিউজ বিভাগে কাজ করছেন তিনি।

একজন তরুণ সাংবাদিক হিসেবে ধীরে ধীরে এগিয়ে যাচ্ছেন শাহজাদা সেলিম রেজা। সাহিত্যের প্রতিও বেশ ঝোঁক রয়েছে তার। ইংরেজি সাহিত্যে মাস্টার্স পড়ার সময় থেকেই শুরু করেন ইংরেজিতে কবিতা লেখা। মাস্টার্স শেষ হলে ছোট ছোট গল্প লিখতে থাকেন। যা বিভিন্ন সময় দেশের শীর্ষ স্থানীয় জাতীয় দৈনিকের প্রিন্ট ও অনলাইন বিভাগে প্রকাশ হয়েছে। এছাড়াও জাতীয় দৈনিকের ইংরেজি পত্রিকার অনলাইন বিভাগে ইংরেজি কবিতা প্রকাশ হয়েছে তার। এখনো কাজের পাশাপাশি গল্প ও কবিতা লিখছেন তরুণ এই সাংবাদিক।

শাহজাদা সেলিম রেজা জানিয়েছেন, ‘সাংবাদিকতার ওপরই ক্যারিয়ার গড়তে চাই। সেই সঙ্গে ছোট গল্প লেখাও চালিয়ে যাব। কোনো কারণে যদি পেশা পরিবর্তন করতে হয় তারপরও অবসরে সাংবাদিকতা ও লেখালেখি চালিয়ে যাওয়ার ইচ্ছা রয়েছে।’

অল্প সংখ্যক ছোট গল্প ও ইংরেজি কবিতা লিখে বন্ধুমহল ও পাঠক মহলে জনপ্রিয়তা লাভ করেছেন শাহজাদা সেলিম রেজা। তার লেখা গল্প ও কবিতায় গভীর প্রেম-ভালোবাসা তুলে ধরা হয়। তবে এসবের মধ্যেও শিক্ষামূলক বার্তা প্রদান করার চেষ্টা করেন তিনি। ধর্ম, বর্ণ, সমাজের কু-সংস্কার ও সমাজ পরিবর্তনের চিত্রকে তুলে ধরা হয় তার প্রতিটি লেখায়।

শাহজাদা সেলিম রেজা বলেন, ‘বাংলা সংস্কৃতি, সাহিত্য ও সংগীত খুবই ভালো লাগে। তাই নিজেও বাংলাতে একটু লেখালেখির চেষ্টা করি। প্রেম-ভালোবাসা কিংবা পাওয়া না পাওয়ার গল্প-কবিতা লিখলেও এর মাধ্যমে শিক্ষামূলক বার্তা দেয়ার চেষ্টা করি। সমাজে ভিত্তিহীন কিছু কু-সংস্কার রয়েছে যা দূরীকরণের প্রয়োজন। সমাজ পরিবর্তনে আমাদের সুন্দর চিন্তা-ভাবনাকে লেখনীর মাধ্যমে সবার কাছে পৌঁছে দিতে পারলেই সমাজে পরিবর্তন সম্ভব বলে বিশ্বাস করি আমি।’

শাহজাদা সেলিম রেজা সাংবাদিকতায় ক্যারিয়ার শুরু করেন ২০১৭ সালে। স্নাতকে লেখাপড়ার সময় ১৫ আগস্ট, ২০১৭ সালে সহ-সম্পাদক হিসেবে জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল ‘বিডি২৪রিপোর্ট ডট কম’ – এ কাজ শুরু করেন। প্রতিষ্ঠানটিতে সাড়ে তিন মাস কাজের পর ২৯ নভেম্বর, ২০১৭ সালে চাকরি ছেড়ে দেন। এরপর পর্যায়ক্রমে দেশের শীর্ষ জাতীয় দৈনিক পত্রিকা ‘দৈনিক ডেসটিনি’, ক্যাম্পাসভিত্তিক প্রভাবশালী অনলাইন নিউজ পোর্টাল ‘দ্য ডেইলি ক্যাম্পাস’, ইংরেজি জাতীয় দৈনিক ‘দ্য বাংলাদেশ টুডে’ পত্রিকার অনলাইন বিভাগে সহ-সম্পাদক হিসেবে কাজ করেছেন। বর্তমানে আরটিভি’র অনলাইন নিউজ বিভাগে সহ-সম্পাদক হিসেবে কাজ করছেন তিনি।

১৯৯৬ সালে ঢাকা বিভাগের মানিকগঞ্জ জেলার সাটুরিয়া উপজেলার হরগজ গ্রামে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন শাহজাদা সেলিম রেজা (English : Shahzada Salim Reza)। ২০১২ সালে হরগজ শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও ২০১৪ সালে সাটুরিয়া সৈয়দ কালুশাহ্ ডিগ্রি কলেজ থেকে এইচএসসি শেষ করে উচ্চ শিক্ষার জন্য রাজধানী ঢাকায় চলে আসেন তিনি। এরপর বেসরকারি বিশ্ববিদ্যালয় ভিক্টোরিয়া ইউনিভার্সিটি অব বাংলাদেশ থেকে ২০১৮ সালে ইংরেজিতে অনার্স (স্নাতক) ও নর্দার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ থেকে ২০১৯ সালে ইংরেজি সাহিত্যে মাস্টার্স (স্নাতকোত্তর) সম্পন্ন করেন।

Related posts

Leave a Comment