বেটা ভার্সন | ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

গেইলের ছক্কার রেকর্ড গুঁড়িয়ে চূড়ায় পুরান

প্রতিবেদক
স্পোর্টস প্রতিদিন
শনিবার, ২২ জুন , ২০২৪ ৯:৪৫

সুপার এইটের ম্যাচে যুক্তরাষ্ট্রকে ৯ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে দেয় ওয়েস্ট ইন্ডিজ। ম্যাচে তিনে নেমে ১২ বলে অপরাজিত ২৭ রানের বিস্ফোরক ইনিংস খেলেন পুরান। তার ইনিংসে এক চারের সঙ্গে ছিল তিনটি ছক্কাও। এই তিন ছক্কা মিলে চলতি বিশ্বকাপে তার হাঁকানো ছক্কার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭টিতে। টি-টোয়েন্টি বিশ্বকাপের কোনো এক আসরে এত ছক্কা আর কোনো ব্যাটারের নেই।

বিশ্বকাপের চলতি আসরে পুরান সর্বোচ্চ আটটি ছক্কা হাঁকিয়েছেন আফগানিস্তানের বিপক্ষে। যুক্তরাষ্ট্র ও উগান্ডার বিপক্ষে অন্তত তিনবার করে বল হাওয়ায় ভাসিয়ে সীমানার ওপারে পাঠিয়েছেন। এছাড়া পাপুয়া নিউগিনির বিপক্ষে দুটি এবং ইংল্যান্ডের বিপক্ষে একটি ছক্কা হাঁকান এই ক্যারিবিয়ান ব্যাটার। শুধু কিউইদের বিপক্ষে কোনো ছক্কা মারতে পারেননি তিনি।

প্রায় এক যুগ আগে ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপে ১৬ ছক্কা হাঁকিয়ে এক আসরে সর্বোচ্চ ছক্কার কীর্তি গড়েছিলেন ‘ইউনিভার্স বস’ হিসেবে পরিচিত ক্রিস গেইল। তাকে দুইয়ে ঠেলে দিয়ে এখন এই তালিকার শীর্ষে আরোহণ করেছেন পুরান।

তালিকার তিনে যৌথভাবে রয়েছেন আরেক ওয়েস্ট ইন্ডিজ ব্যাটার মারলন স্যামুয়েলস ও  অস্ট্রেলিয়ান অলরাউন্ডার শেন ওয়াটসন। তারা দু’জনেই টি-টোয়েন্টি বিশ্বকাপের এক আসরে ১৫টি করে ছক্কা হাঁকিয়েছিলেন।

এক আসরে সর্বোচ্চ ছক্কার কীর্তি পুরানের কাছে হারালেও ছক্কার অন্য একটি কীর্তি এখনো নিজের দখলেই রেখেছেন গেইল। টি-টোয়েন্টি বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ ছক্কার মালিক তিনিই। ৩১ ইনিংসে ব্যাট করে ৬৩ ছক্কা হাঁকিয়েছেন ‘ইউনিভার্স বস’। দুইয়ে থাকা ডেভিড ওয়ার্নার ৪০ ছক্কা নিয়ে তার রেকর্ডের চেয়ে বেশ দূরেই অবস্থান করছেন।

,

মতামত জানান :